এবার ঘরেই বানান দারুণ মজার তান্দুরি চিকেন - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Wednesday, December 27, 2017

এবার ঘরেই বানান দারুণ মজার তান্দুরি চিকেন

তান্দুরি চিকেন নামটা শুনলে যেনো কেমন জিভে জল চলে আসে।এতো সুস্বাদু খেতে এই খাবারটি যে, সবার পছন্দের শীর্ষ তালিকায়। কিন্তু সচরাচর খাওয়া হয় না কারো। রেস্টুরেন্টে খেতে হলে টাকা গুনতে হয় অনেকটা। আবার সেটা স্বাস্থ্যের জন্যও খুব একটা উপকারি হয় না।বাড়িতে বানিয়ে খেতে পারলে যেমন অল্প খরচে হয়ে যাবে তেমন সেটা হবে স্বাস্থ্যকর। কিন্তু সমস্যা হচ্ছে কিভাবে বানাবেন। জানা নেই রেসিপি? তবে দেখে নিন খুব সহজে বাড়িতে কিভাবে তান্দুরি চিকেন বানাবেন। উপকরণ: ১।চিকেনের রান-২ পিস,  ২।আদা বাটা-১ চা চামচ, ৩।পেয়াজ বাটা-২ টেবিল চামচ,  ৪।রসুন বাটা-১ টেবিল চামচ , ৫।টকদই-২ টেবিল চামচ,  ৬।লেবুর রস-১ টেবিল চামচ (লেবু না থাকলে ভিনেগার ব্যবহার করতে পারেন),  ৭।হলুদ গুড়ো-১ চা চামচ , ৮।মরিচ গুড়ো-৪ চা চামচ,  ৯।ভাজা জিরা গুড়ো-১ চা চামচ, ১০।এলাচ,দারুচিনি ভাজা গুড়ো-১ চা চামচ , ১১।তান্দুরি মশলা-১ চা চামচ, ১২।লবন-স্বাদ মতো,  ১৩।তেল-৫ চা চামচ প্রণালী: ১।আস্ত একটা মুরগি কেটে ৪ ভাগ করুন।রানের অংশ দুটো নিন।ভাল করে ধুয়ে ছুরি দিয়ে ফাকিয়ে নিন। লেবুর রস মুরগিতে মাখিয়ে ৩০ মিনিট রেখে দিন।
২।১ টা বাটিতে টকদই,২ চা চামচ মরিচ গুড়ো,সামান্য লবন,২ চা চামচ তেল মিশিয়ে নিন।লেবু মাখানো মুরগিতে এই মিশ্রণটি ভাল করে মাখিয়ে নিন। ছুরি দিয়ে ফাঁকানো অংশগুলোতে ভাল মশলাগুলো মাখিয়ে দিন। ১ ঘন্টার জন্য নরমাল ফ্রিজে রেখে দিন।
৩।১ টা বাটিতে বাকি মরিচগুড়ো,লবন,তেল নিন। এর মধ্যে পেয়াজ বাটা,রসুন বাটা,আদা বাটা,ভাজা জিরা গুড়ো,ভাজা গরম মশলা গুড়ো,তান্দুরি মশলা মিশিয়ে নিন। ফ্রিজ থেকে মুরগি বের করে তাতে এই মিশ্রণটি ভাল করে মাখিয়ে নিন। সব জায়গায় যেন সমান ভাবে মশলা পড়ে। এবার মুরগির টুকরো দুটো ৫-৬ ঘন্টার জন্য নরমাল ফ্রিজে রাখুন। ৪।ওভেন ৪৫০ ডিগ্রিতে গ্রীল অপশোন সেট করুন। গ্রীলের পাত্রে চিকেন পিস দুটো সাজিয়ে ১ ঘন্টার জন্য চালু করে দিন। ৩০ মিনিট পর একবার উল্টে দিন। এভাবে দুপিঠ ভাল করে পুড়িয়ে নিলে হয়ে যাবে তান্দুরি চিকেন।
যদি মুরগির সাইজ বড় হয় বা মনে হয় যে ১ ঘন্টাতে ভাল পোড়া ভাব আসেনি। অথবা ভিতরে কাঁচা আছে তাহলে ১৫ মিনিট করে ৩০ মিনিট আবারো দু পাশ ভাল করে গ্রিল করে নিন। চুলার জন্য: যাদের বাসায় মাইক্রোওভেন নেই তারা কয়লার চুলাতে করতে পারেন। রান্না শেষে নেভানো আঁচের কয়লার চুলাতে গ্রিল পাত্র রাখুন। এর উপর চিকেন দিয়ে রাখুন। ১০ মিনিট পর পর উল্টে দিয়ে ভাল করে পোড়া পোড়া করে নিন। সিদ্ধ হলে নামিয়ে নিন। এক উপায়ে গ্যাসের চুলাতে খুবই কম আঁচ দিয়ে গ্রিলে পাত্রে মুরগি রেখে পুড়িয়ে নিন। ব্যাস হয়ে যাবে মজাদার তান্দুরি চিকেন।
যে কোন রুটির সাথে খেতে অসাধারণ লাগে এই চিকেন। তান্দুরি বা নান রুটি হতে হবে এমন কোন কথা নেই। চাইলে ফ্রাইড রাইসের সাথেও খেতে পারেন।

Post Top Ad

Responsive Ads Here