বিশ্বকাপ চ্যাম্পিয়নের জন্য বিশাল অংকের প্রাইজমানি - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Sunday, July 15, 2018

বিশ্বকাপ চ্যাম্পিয়নের জন্য বিশাল অংকের প্রাইজমানি

রাত পোহালেই ২১তম বিশ্বকাপ শিরোপার লড়াইয়ে মুখোমুখি হচ্ছে ক্রোয়েশিয়া এবং ফ্রান্স। মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ৯টায় শুরু হবে ম্যাচটি। স্বাভাবিকভাবেই গত বিশ্বকাপের তুলনায় এবার বেড়েছে প্রাইজমানির অংক। বিশ্বকাপে অংশ নেওয়া ৩২টি দলই পেয়েছে বিভিন্ন অংকের প্রাইজমানি। তবে শিরোপাজয়ীদের জন্য থাকছে  বিশাল অংকের পুরস্কার।
২১তম ফুটবল বিশ্বকাপের চ্যাম্পিয়ন দল প্রাইজ মানি পাবে ৩৮ মিলিয়ন মার্কিন ডলার। বাংলাদেশি মুদ্রায় যার পরিমাণ প্রায় ৩শ ১৮ কোটি ৩৪ লাখ ৮৮ হাজার টাকা। রানার্স-আপ দল পাবে ২৮ মিলিয়ন মার্কিন ডলার। যা বাংলাদেশি মুদ্রায় প্রায় ২শ ৩৪ কোটি ৫৭ লাখ ২৮ হাজার টাকা। এমন তথ্য দিয়েছে ফুটবলের প্রধান সংস্থা ফিফা।
গত বছরের অক্টোবরে ফিফা জানায়, ২০১৮ বিশ্বকাপে মোট পুরস্কার মূল্য ৪০০ মিলিয়ন মার্কিন ডলার। এই পুরস্কার মূল্য ভাগ করে দেওয়া হবে অংশগ্রহণকারী ৩২টি দলের মধ্যে। ২০১৪ সালে ব্রাজিল বিশ্বকাপে মোট পুরস্কার মূল্য ছিল ৩৫৮ মিলিয়ন। অর্থাৎ চলতি বিশ্বকাপে পুরস্কার মূল্য ৪২ মিলিয়ন মার্কিন ডলার বেশি। ফিফা আরও জানায়, বিশ্বকাপে সুযোগ পাওয়া সব দলই খরচ-বাবদ ১.৫ মিলিয়ন মার্কিন ডলার পাবে।
বিশ্বকাপের গ্রুপ পর্ব থেকে ছিটকে পাওয়া দলগুলি পাবে আরও ৮ মিলিয়ন মার্কিন ডলার বেশি। শেষ ষোলো থেকে যে দলগুলো বাদ যাবে ছিটকে যাবে তারা পাবে আরও ১২ মিলিয়ন মার্কিন ডলার। কোয়ার্টার ফাইনাল থেকে যারা বাদ পড়বে তারা পাবে ১৬ মিলিয়ন মার্কিন ডলার। বিশ্বকাপের তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচে হেরে যাওয়া দল ২২ মিলিয়ন মার্কিন ডলার। আর যে দল জিতবে তারা পাবে ২৭ মিলিয়ন মার্কিন ডলার।

Post Top Ad

Responsive Ads Here