কবজির ব্যথা আছে? - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Monday, December 31, 2018

কবজির ব্যথা আছে?

দীর্ঘ সময় ধরে একটানা কাজ করলে নানা ধরনের শারীরিক সমস্যা হতে পারে। এর মধ্যে আছে হাত ব্যথার সমস্যাও। এটি মূলত হয় সঠিক নিয়ম না জেনে হাতের অতিরিক্ত ব্যবহারের কারণে। চিকিৎসকরা এ জন্য বেশির ভাগ সময় কারপাল টানেল সিনড্রোমকে দায়ী করেন।
লক্ষণ
কারপাল টানেল সিনড্রোমের লক্ষণ হলো হাতের কবজি কিংবা হাতের তালুর গোড়ার দিকে তীব্র ব্যথা হবে। যে স্থানটি টেবিলে থাকে সেই অংশের ‘টেন্ডন’ (রগ) এবং ‘নার্ভ’ (স্নায়ু) এতে আক্রান্ত হয়। অনেক সময় ব্যথা ছাড়াও অস্বস্তি, আশপাশের পেশিতে ব্যথা, অসাড়তা, বিশ্রামের সময় বা রাতে ব্যথা, কবজি শক্ত হয়ে যাওয়া এবং হাতে শক্তি না পাওয়ার মতো সমস্যা দেখা যায়। এ সমস্যা থেকে মুক্তির জন্য কয়েকটি উপায় আছে—
স্ট্রেচ
হাতের স্ট্রেচ করুন নিয়মিত। এতে হাতের রক্ত চলাচল স্বাভাবিক হবে এবং ব্যথা লাঘব হবে। স্ট্রেচ করার জন্য অনেক কিছুই ব্যবহার করা যেতে পারে।
বিশ্রাম
একটানা কম্পিউটারে বা অন্যান্য হাতের কাজ করলে এ ব্যথা হতে পারে। তাই প্রতি ঘণ্টার কাজে তিন থেকে পাঁচ মিনিট হাতকে সম্পূর্ণ বিশ্রাম দিতে হবে।
সরঞ্জাম পরিবর্তন
কম্পিউটার ও কি-বোর্ডের কারণে এ সমস্যা হতে পারে। সে ক্ষেত্রে হাতের সঙ্গে মানানসই কি-বোর্ড ও মাউস ব্যবহার করতে হবে। টেবিলের উচ্চতা কিংবা অন্য কোনো সরঞ্জামের কারণে সমস্যা হলে সেগুলোও বদলাতে হবে।
চিকিৎসকের সহায়তা
সমস্যার সমাধান না হলে চিকিৎসকের পরামর্শ নিতে হবে। এ ধরনের সমস্যা সমাধানে অস্ত্রোপচারসহ নানা চিকিৎসা পদ্ধতি রয়েছে।

Post Top Ad

Responsive Ads Here