যে খাবার কখনো গরম করে খাবেন না - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Saturday, December 15, 2018

যে খাবার কখনো গরম করে খাবেন না

বেশিরভাগ মানুষেরই সময়ের বড় অভাব। আমরা সাধারনত বাসায় রান্না করার পরে সময় বাঁচানোর জন্য সেই খাবার আবার পরের দিনের জন্য রেখে দেই, আবার সেই খাবার পুনরায় গরম করেই খাই। কিন্তু সেই খাবার পুনরায় গরম করে খাওয়া অনেক ক্ষতিকর, এতে আমাদের স্বাস্থ্য ঝুঁকি অনেক গুণ বেড়ে যায়। আর আমরা এমন কিছু খাবার আছে যা প্রতিদিন পুনরায় গরম করে খাচ্ছি যা মোটেই গরম করে খাওয়া উচিৎ নয়। জেনে নিন কোন কোন খাবার গরম করে খাবেন না।
১. শরীরের বিভিন্ন ঘাটতি পূরণের জন্য চিকিৎসকরা ডিম খাওয়ার পরামর্শ দেন। চিকিৎসকের পরামর্শ মেনে আপনিও নিশ্চয়ই ডিম খাচ্ছেন? কিন্তু আগে থেকে সেদ্ধ করা ডিম দ্বিতীয়বার গরম করবেন না। পেটের জন্য ক্ষতিকর।
২. আলু সবসময় তাজা খাওয়া উচিৎ। ফ্রিজে রাখা নয়, বরং ঘরের তাপমাত্রায় রাখুন। এ ছাড়া আলুর তৈরি কোনো খাবার গরম করে খাবেন না।
৩. ডিমের মতোই চিকেনের ক্ষেত্রেও দ্বিতীয়বার গরম করা শরীরের জন্য ক্ষতিকর। চিকেন খেতে খুব ভালোবাসেন ঠিক কথা। কিন্তু তা আর গরম করে খাবেন না।
৪. সমস্ত সবজির মতো মাশরুমও তাজা খাওয়া স্বাস্থ্যের জন্য উপকারী। রান্না করার পর মাশরুম দ্বিতীয়বার গরম করলে তার মধ্যে থাকা সমস্ত প্রোটিন নষ্ট হয়ে যায়। এবং তার পরিবর্তে ক্ষতিকর উপাদানের জন্ম হয়। যা স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর।
৫. প্রচুর পরিমাণে আয়রন এবং আরো অনেক উপকারী উপাদান থাকার ফলে পালং শাক আমাদের শরীরের জন্য খুবই উপকারী। কিন্তু এই উপকারী পালং শাকও ক্ষতিকর হয়ে যায় ফের গরম করলে।

Post Top Ad

Responsive Ads Here