হৃদয়জুড়ে দুঃখ? ৫ উপায়ে দিন সান্ত্বনা - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Sunday, January 13, 2019

হৃদয়জুড়ে দুঃখ? ৫ উপায়ে দিন সান্ত্বনা


কোনো মানুষের বিদায় নেওয়া, ব্যর্থতা, অপ্রত্যাশিত ফলাফল ইত্যাদি কারণে মানুষের হৃদয়ে নানা কারণে দুঃখ-কষ্ট আসতেই পারে। কিন্তু এমন কোনো পরিস্থিতি যদি আপনার জীবনে বা আপনার কাছের কোনো মানুষের জীবনে আসে তাহলে কী করবেন? এ লেখায় দেওয়া হলো তেমন কিছু উপায়। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।
১. স্বাভাবিক বিষয় হিসেবে মেনে নিন
কাছের কোনো মানুষ যদি পৃথিবী থেকে চলে যায় তাহলে স্বভাবতই প্রচণ্ড দুঃখ হতে পারে। কিন্তু এটি স্বাভাবিক বিষয়। এটি অনুভব করার বিষয়, বাদ দেওয়ার নয়। এ কারণে আপনার হয়ত রাগ, দুঃখ, সিদ্ধান্তহীনতা কিংবা নিজেকে দায়ী করার পরিস্থিতি হতে পারে। এমনকি হতে পারে এর সবগুলোও। আপনার উচিত নিজের অনুভূতি প্রকাশ করে দেওয়া। এ ক্ষেত্রে আপনি লেখালেখি, কথাবার্তা, ছবি আঁকা, হালকা আঘাত করা, গান গাওয়া, নাচা কিংবা কান্নার মাধ্যমে তা প্রকাশ করতে পারেন। আপনি যতক্ষণ অন্যকে আঘাত করছেন না ততক্ষণ তাতে কোনো সমস্যা নেই। আপনার অনুভূতি প্রকাশ করলে তা ধীরে ধীরে স্বাভাবিক হয়ে আসবে।
২. নিজের প্রতি স্বাভাবিক থাকুন
দুঃখের ফলে মানুষ নানাভাবে তা প্রকাশ করবে, এটাই স্বাভাবিক। কিন্তু এ জন্য নিজের প্রতি নিষ্ঠুর হওয়া যাবে না। নিজের দেহকে আঘাত করা হলে তা আপনার বিপদ বাড়িয়ে দিতে পারে। তাই আঘাত নয় বরং নিজের কষ্ট সহ্য করুন।
৩. কথা বলুন
প্রিয়জনের মৃত্যুতে আপনার কষ্টের কথা মুখে উচ্চারণ করুন। আপনার যদি কোনো ধর্মীয় বিশ্বাস থাকে তাহলে সে বিশ্বাস অনুযায়ী মৃত্যুকে বরণ করুন। একই বিষয় প্রযোজ্য অন্যান্য দুঃখ-কষ্টের বেলাতেও। আপনার দুঃখ-কষ্টের বিষয়টি নিজের অন্তরে না রেখে অন্যের কাছে প্রকাশ করে দিন। অন্যের সঙ্গে দুঃখ বিনিময় করুন।
৪. মৃতের সম্মানে কিছু করুন
আপনার প্রিয় কারো মৃত্যু হলে তার সম্মানে কোনো কিছু করুন। এ ক্ষেত্রে আপনার সঙ্গে তার কোনো স্মৃতি থাকলে তার সম্মানে কোনো কাজ করুন। এতে দুঃখের দিনেও সে স্মৃতি মনকে কিছুটা হলেও ভালো করবে।
৫. সব সময় একই থাকবে না
প্রিয়জনের মৃত্যু কিংবা বড় দুঃখও সময়ের সঙ্গে সঙ্গে মানিয়ে নেয় মানুষ। একসময় মনের যন্ত্রণা কমে যায়। তাই কিছু সময় কষ্ট করে সহ্য করুন। পরবর্তীতে বিষয়টি কিছুটা সহনীয় হয়ে যাবে। পরবর্তী পর্যায়ে আবার দুঃখবোধ আসলেও তা একইভাবে ধীরে ধীরে কমে যাবে।

Post Top Ad

Responsive Ads Here