২০ লাখ বছর আগের খুলি নিয়ে গবেষণা - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Wednesday, November 11, 2020

২০ লাখ বছর আগের খুলি নিয়ে গবেষণা


প্রায় ২০ লাখ বছরের পুরোনো একটি খুলি থেকে মানব বিবর্তন সম্পর্কে স্পষ্ট ধারণা পাওয়া সম্ভব বলে মনে করছেন অস্ট্রেলিয়ার গবেষকেরা। অস্ট্রেলিয়ার মেলবোর্নের লা ট্রোব বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক খুলিটির বিভিন্ন খণ্ড উদ্ধার করেছিলেন ২০১৮ সালে।

বিবিসির খবরে বলা হয়েছে, খুলিটির কয়েক খণ্ড আবিষ্কারের পর প্রত্নতত্ত্ববিদেরা সেগুলো জোড়া লাগানোর কাজ করেন। একই সঙ্গে তাঁরা ফসিলটি নিয়ে গবেষণা শুরু করেন। তাঁদের গবেষণার ফলাফল গত মঙ্গলবার নেচার, ইকোলজি অ্যান্ড ইভল্যুশন নামের একটি সাময়িকীতে প্রকাশিত হয়েছে।

গবেষকেরা বলছেন, খুলিটি প্যারানথ্রোপাস রোবাসটাস প্রজাতির এক পুরুষ। এটি হোমো ইরেকটাস প্রজাতির কাছাকাছি। হোমো ইরেকটাসকে আধুনিক মানুষের ‘পূর্বপুরুষ’ বলে ভাবা হয়। এই দুটি প্রজাতিই একই সময়কালের। তবে প্যারানথ্রোপাস রোবাসটাস প্রজাতি আগে বিলুপ্ত হয়েছিল। গবেষকেরা এই আবিষ্কারকে রোমাঞ্চকর বলে বর্ণনা করেন।

প্যারানথ্রোপাস রোবাসটাস প্রজাতির প্রাণীদের বড় বড় দাঁত ও আকারে ছোট মস্তিষ্ক ছিল। হোমো ইরেকটাস প্রজাতির ছিল এর উল্টোটা। অর্থাৎ এই প্রজাতির মস্তিষ্ক বড় ও দাঁতের আকার ছোট ছিল। এমন গঠনই প্রজাতি দুটিকে আলাদা করেছে। 

গবেষণায় অংশ নেওয়া সহ–গবেষক জেসি মার্টিন বিবিসিকে বলেন, ‘ফসিলের খণ্ডগুলোকে নিয়ে কাজ করার সময় মনে হচ্ছিল ভেজা কার্ডবোর্ড নিয়ে কাজ করছি।’ তিনি জানান, খণ্ডগুলো থেকে ময়লা পরিষ্কারের জন্য তিনি প্লাস্টিকের পাইপ ব্যবহার করেছিলেন।

দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের উত্তরাঞ্চলে খুলিটি পেয়েছিলেন গবেষকেরা। ২০১৫ সালে ওই একই এলাকা থেকে হোমো ইরেকটাস প্রজাতির এক শিশুর খুলি উদ্ধার করেছিলেন গবেষকেরা।


Post Top Ad

Responsive Ads Here