শুরু হচ্ছে কাশ্মীরে স্মার্ট স্কুল এডুকেশন - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Wednesday, November 25, 2020

শুরু হচ্ছে কাশ্মীরে স্মার্ট স্কুল এডুকেশন


ভারতের জম্মু ও কাশ্মীরের শ্রীনগর জেলা প্রশাসন সেখানকার সরকারি স্কুলগুলো আধুনিকায়নের প্রকল্প হাতে নিয়েছে। এই প্রকল্পের আওতায় স্কুলভবনগুলো সংস্কার করে আধুনিক অবকাঠামো হিসেবে গড়ে তোলা হবে। স্মার্ট সুবিধাসংবলিত অত্যাধুনিক সরঞ্জাম দিয়ে সজ্জিত করা হবে শিক্ষাপ্রতিষ্ঠানগুলো। এ প্রকল্পে মোট ১৮০টি স্কুল তৈরি করা হবে। এর মধ্যে ১২০টি শহরে এবং বাকি ৬০টি গ্রাম এলাকায় অবস্থিত। এর নাম ‘স্মার্ট স্কুল’ এডুকেশন। 

স্কুল আধুনিকায়নের মধ্য রয়েছে ভবন সংস্কার, বিদ্যুৎ ও পানি সরবরাহ নিশ্চিত, পাঠাগার প্রতিষ্ঠা, বিজ্ঞান গবেষণাগার প্রতিষ্ঠা, কম্পিউটার ল্যাব ও স্মার্ট শ্রেণিকক্ষ, মানবসম্পদ ব্যবস্থাপনা ও শিক্ষকদের উন্নয়ন, সমকালীন মূল্যায়ন ও সামাজিক সংশ্লিষ্টতা, প্রয়োজন অনুপাতে শ্রেণিকক্ষ বাড়ানো, পৃথক টয়লেট, খেলাধুলার অবকাঠামো, দক্ষ ল্যাব, বিশুদ্ধ পানি সরবরাহ, মডেল উন্নয়নের জন্য উদ্ভাবনী মঞ্জুরি, শিক্ষকদের সামর্থ্য ও প্রশিক্ষণ নিশ্চিত করা।

জম্মু ও কাশ্মীর প্রশাসন ‘গ্রামে ফের’ নামের এক কর্মসূচির আওতায় স্মার্ট স্কুল চালু করছে। এর আগে পাইলট প্রকল্প হিসেবে ২৫টি স্কুল আধুনিকায়নের উদ্যোগ নিয়েছিল শ্রীনগর জেলা প্রশাসন। গত অর্থবছরে সফলভাবে প্রকল্পটি শেষ হয়েছে। এরপরই শ্রীনগরের ১৮০টি স্কুল আধুনিকায়নের সিদ্ধান্ত নেওয়া হয়।


ভারতের গণমাধ্যম পিটিআই এক খবরে জানিয়েছে, শ্রীনগরের ডেপুটি কমিশনার শহিদ ইকবাল চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে এই সিদ্ধান্তের বিষয়টি জানানো হয়। জেলার শহরগুলোয় অবস্থিত ১২০টি স্কুল বিশেষ পরিকল্পনার আওতায় আধুনিকায়নে ছয় কোটি রুপি বরাদ্দ হয়েছে।

এতে জানানো হয়, শ্রীনগর শহরের ২৫টি স্কুলের জন্য তহবিল বরাদ্দ হয়েছে। ইতিমধ্যে আংশিকভাবে আধুনিক সরঞ্জামে সজ্জিত আরও ৭০টি স্কুল সরকারের ‘সমগ্র শিক্ষা স্কিমের’ আওতায় যথাসময়ে প্রয়োজনীয় বরাদ্দ পাবে।

কর্মকর্তারা জানিয়েছেন, পাইলট প্রকল্পের আওতায় উন্নীত হওয়া ২৫টি বিদ্যালয়ের প্রধান শিক্ষকেরা এক সভায় অংশ নিয়েছিলেন। তাঁরা নিজেদের অভিজ্ঞতা সেখানে জানান। ২৫টি স্মার্ট স্কুলকে আরও উন্নয়নের জন্য অতিরিক্ত সুবিধা দেওয়ার কথা জানিয়েছেন শিক্ষকেরা।

Post Top Ad

Responsive Ads Here