নাস্তাই চিকেন ব্রেড বল রেসিপি - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Sunday, November 22, 2020

নাস্তাই চিকেন ব্রেড বল রেসিপি


বিকেলের নাশতায় ঝটপট করে কিছু বানাতে চাচ্ছেন? বাসায় পাউরুটি থাকলে এটা দিয়েই মজাদার নাশতা বানিয়ে নিন! চিকেন এবং ব্রেড ব্যবহার করে খুব সহজেই বানিয়ে ফেলা যায় দারুণ মজাদার চিকেন ব্রেড বল। রান্না ঘরে থাকা উপকরণগুলো দিয়েই চটজলদি তৈরি করে ফেলতে পারবেন এই স্ন্যাকসটি। চিকেন ব্রেড বল তৈরির জন্য কী কী লাগবে ও কিভাবে তৈরি করতে হয় চলুন জেনে নেই।


চিকেন ব্রেড বল তৈরির নিয়ম

উপকরণ

মুরগির বুকের মাংস সিদ্ধ করা- ২৫০ গ্রাম

পাউরুটি- ৬টি

কাঁচামরিচ কুঁচি- ১ চা চামচ

চিলি ফ্লেক্স- ১ চা চামচ

গোলমরিচ গুঁড়া- ১ চা চামচ

ক্যাপসিকাম কুঁচি- ১ কাপ ( যদি থাকে )

ধনিয়া পাতা কুঁচি- ১/২ কাপ

মেয়োনেজ- ২ টেবিল চামচ

টমেটো সস- ২ টেবিল চামচ

ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া- ৩ কাপ

লবণ- স্বাদমতো

তেল- ভাজার জন্য পরিমাণমতো

প্রস্তুত প্রণালী

১. প্রথমেই সিদ্ধ করা মুরগির মাংস একটা বাটিতে নিয়ে ভালো করে ম্যাশ করে নিন।


২. এবার চিকেনের মধ্যে একে একে কাঁচামরিচ কুঁচি, চিলি ফ্লেক্স, গোলমরিচ গুঁড়া, ক্যাপসিকাম কুঁচি, মেয়োনেজ, ধনিয়া পাতা কুঁচি, টমেটো সস এবং স্বাদমতো লবণ দিয়ে ভালোভাবে মাখিয়ে নিতে হবে।


৩. এ পর্যায়ে একটা বাটিতে ১ কাপ পরিমাণ পানি নিয়ে নেই। হাতে একটা করে পাউরুটির টুকরা নিয়ে তার এক সাইড ১ থেকে ২ সেকেন্ডের জন্যে পানিতে ভিজিয়ে সাথে সাথে উঠিয়ে নিতে হবে।


৪. বেশীক্ষণ পানিতে রাখলে পাউরুটি গুলো খুলে খুলে বা ভেঙে যেতে পারে! এবার পাউরুটিগুলোকে হাতের তালুতে নিয়ে ভালোভাবে চেপে চেপে সমান করে নিন।


৫. এখন ব্রেডের উপর ১ থেকে ২ টেবিল চামচ পরিমাণে মেখে রাখা চিকেনের মিশ্রণ দিয়ে ব্রেড হাতের তালুর সাহায্যে গোল বলের মতো আকার দিয়ে নিন।


৬. অন্য একটি পাত্রে ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়া নিয়ে নিন। এবার পাউরুটির বলগুলোকে ব্রেড ক্রাম্বস অথবা বিস্কুটের গুঁড়ায় মাখিয়ে নিতে হবে। সবগুলো পাউরুটি বলের মতো করে শেইপ দিয়ে বানিয়ে নিন।


৭. এবার ভাজার পালা! এর জন্যে চুলায় তেল গরম করে নিন। প্রথমে চুলার আঁচ মিডিয়াম থেকে হাই রাখতে হবে। ভাজার জন্যে তেলে দেয়ার আগে চুলার আচ মিডিয়াম করে দিন, খেয়াল রাখতে হবে তেল যেন অবশ্যই গরম থাকে।


৮. এভাবে বলগুলোকে ডুবোতেলে উল্টিয়ে পাল্টিয়ে ভাজুন। কিছুক্ষণ পর যখন হালকা বাদামী রং হয়ে আসবে, তখন ভালোভাবে তেল ঝরিয়ে একটি প্লেটে টিস্যু পেপার দিয়ে তাতে নামিয়ে রাখতে হবে।


ব্যস, চিকেন ব্রেড বল তৈরি হয়ে গেলো! টমেটো কেচাপ বা পছন্দের সস দিয়ে গরম গরম পরিবেশন করে দিন। নাশতার টেবিলে দারুণ মানিয়ে যাবে সুস্বাদু এই আইটেমটি। তাহলে, হাতের কাছে সব উপকরণ থাকলে আজই বানিয়ে ফেলুন মজাদার চিকেন ব্রেড বল।

Post Top Ad

Responsive Ads Here