স্ক্রাবের ব্যবহার জেনে নিন কোমল ও উজ্জ্বল হাত পা পেতে! - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Monday, November 30, 2020

স্ক্রাবের ব্যবহার জেনে নিন কোমল ও উজ্জ্বল হাত পা পেতে!


“আমার হাত পা ফেইসের তুলনায় কালো! কি করলে ফর্সা হবো?” এই প্রশ্নটি আমরা প্রায়ই করে থাকি বা শুনে থাকি। ‘ত্বকের যত্ন’ বলতেই প্রথমে আমরা মুখের পরিচর্চাকেই বুঝি। কিন্তু আসলেই কি তাই? শুধু মুখের যত্ন নিলেই কিন্তু ত্বকের যত্ন নেয়া হয় না। মুখের পাশাপাশি হাত ও পায়ের যত্ন নেয়াটাও সমান ভাবে জরুরি এবং প্রয়োজনীয়। আমাদের হাত পায়ের জায়গাগুলো বেশিরভাগ সময়ই উন্মুক্ত অবস্থায় থাকে। তাই ক্ষতিকারক সূর্যরশ্মিও খুব সহজেই সরাসরি আমাদের এসকল জায়গার মেলানিন উৎপাদন বাড়িয়ে দেয়। যেজন্যে শরীরের ওই নির্দিষ্ট জায়গাগুলোও তুলনামূলকভাবে কালচে দেখায়। যেহেতু ফেইসের মত আমরা আমাদের হাত পায়ের যত্ন নিয়মিত নেই না, তাই হাত পায়ের সাথে মুখের ত্বকের তারতম্যও ধরা পরে খুব সহজেই। চলুন আজকে জেনে নেয়া যাক কয়েকটি সহজ ঘরোয়া স্ক্রাবের ব্যবহার সম্পর্কে যাতে আপনার হাত পা থাকবে কোমল ও উজ্জ্বল! ঘরোয়াভাবেই এই প্যাকগুলো বানিয়ে নিয়ে পরিচর্যা করে নিতে পারবেন।


কোমল ও উজ্জ্বল হাত পা পেতে স্ক্রাব

১) শসা, লেবু ও হলুদের তৈরি স্ক্রাব

ন্যাচারালভাবে ত্বককে ফর্সা বা গ্লোয়ি করতে শসার ব্যবহার অপরিহার্য। পাশাপাশি স্কিনকে মসৃণ এবং নমনীয় করে তুলতে হলুদের ব্যবহার অতুলনীয়। একটি বাটিতে ৩ থেকে ৪ টেবিল চামচ শসার রসের সাথে ১ টেবিল চামচ লেবুর রস নিয়ে নিন। এবার এতে হাফ চা চামচ হলুদের গুড়া মিশিয়ে ভালো ভাবে পেস্ট বানিয়ে নিন। সপ্তাহে ২/৩ বার এই প্যাকটি আপনার হাতে পায়ে লাগিয়ে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। শুকিয়ে গেলে হালকা কুসুম কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন।


২) মধু ও অ্যালোভেরা দিয়ে তৈরি স্ক্রাব

অ্যালোভেরার গুনাগুন সম্পর্কে জানে না এমন মানুষ কমই পাওয়া যাবে। অ্যালোভেরাতে রয়েছে প্রচুর পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্ট। এই উপাদানটি আমাদের ত্বকের ডেড সেলস বা মৃত কোষগুলোকে রিমুভ করতে হেল্প করে। পাশাপাশি অ্যান্টি এজিং এর জন্যেও দারুণ ভাবে কাজ করে। কোমল ও উজ্জ্বল হাত পা পেতে এই প্যাকটি ব্যবহার করতে পারেন। ২ টেবিল চামচ মধুর সাথে ২ টেবিল চামচ অ্যালোভেরা জেল দিয়ে প্যাক বানিয়ে নিন। সম্ভব হলে তাতে আপনার পছন্দমতো বাথ সল্ট দিন ১ থেকে ১.৫ কাপ পরিমাণে। চাইলে সাথে এসেনশিয়াল অয়েলও এড করতে পারেন। এবার সবগুলো উপাদান একবারে মিশিয়ে নিন। এই প্যাকটিও সপ্তাহে ২/৩ বার ব্যবহার করলেই যথেষ্ট।


৩) টমেটো, বাদামী চিনি ও মধু দিয়ে তৈরি স্ক্রাব

স্কিনকেয়ারে টমেটোর ব্যবহার এবং কার্যকারিতা সম্বন্ধে আমরা কম বেশি জানি। টমেটোতে রয়েছে এনজাইম, যা স্কিনকে সহজেই এক্সফলিয়েট করে। আমাদের অনেকের ত্বকেই ব্ল্যাক হেডস বা হোয়াইট হেডস এর সমস্যা রয়েছে। টমেটো, বাদামী চিনি ও মধু দিয়ে তৈরি স্ক্রাব সহজেই এ সকল সমস্যা থেকে মুক্তি দিবে। প্যাকটি বানাতে ৪ টেবিল চামচ টমেটোর রসের সাথে ২ টেবিল চামচ বাদামী চিনি বা ব্রাউন সুগার ও ১ টেবিল চামচ মধু দিয়ে একসাথে ভালোভাবে মিক্স করে নিন। এবার ভালোভাবে সমস্ত হাত ও পায়ে অ্যাপ্লাই করে নিন। শুকিয়ে গেলে হালকা কুসুম কুসুম গরম পানি দিয়ে ধুয়ে নিন। সপ্তাহে ২/৩ দিন ব্যবহারেই ভালো ফলাফল পাবেন।


৪) কফি এবং চিনি দিয়ে তৈরি স্ক্রাব

আমরা অনেকেই জানি, শরীরে রক্তের সঞ্চালন বাড়ানোর জন্যে কফি অনেক উপকারী। পাশাপাশি ত্বককে মসৃণ এবং স্নিগ্ধ করে তুলতেও কফি স্ক্রাবের তুলনা হয় না। আমরা যারা কফি খেতে পছন্দ করি বা কফির ফ্লেবার আমাদের যাদের পছন্দ, তারা এই উপাদান দিয়ে স্ক্রাব বানিয়ে ব্যবহার করতে পারেন। এর জন্যে ১ কাপ কফির পাউডারের সাথে ২ টেবিল চামচ চিনি ব্যবহার করে ভালোভাবে মিক্স করে নিন। চাইলে আপনারা কোকোনাট অয়েল বা এসেনশিয়াল অয়েলও ব্যবহার করতে পারেন। ২০ থেকে ২৫ মিনিট ভালোভাবে হাত ও পায়ে ম্যাসাজ করে নিন। তারপর হালকা গরম পানি দিয়ে ধুয়ে নিন।

এই স্ক্রাবগুলো নিয়মিত ১ থেকে ২ মাস ব্যবহার করলেই আপনি বুঝতে পারবেন যে আপনার স্কিনে কতটা পরিবর্তন এসেছে। বর্তমানে মার্কেটে খুজলেই বিভিন্ন ধরণের স্ক্রাব, বাথ সল্ট কিনতে পাওয়া যায়। আপনারা চাইলে এই স্ক্রাবগুলো কিনেও ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই অথেনটিক প্রোডাক্ট দিয়ে স্কিনের যত্ন নিতে হবে। কোমল ও উজ্জ্বল হাত পা পেতে নিয়মিত পরিচর্যার কোনো বিকল্প নেই! 

Post Top Ad

Responsive Ads Here