৪টি ঘরোয়া উপায়ে কালো দাগ দূর করুন আন্ডারআর্ম, কনুই ও হাঁটুর! - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Sunday, November 22, 2020

৪টি ঘরোয়া উপায়ে কালো দাগ দূর করুন আন্ডারআর্ম, কনুই ও হাঁটুর!


পরিষ্কার পরিচ্ছন্ন থাকার জন্যে প্রতিদিন আমরা কত রকম রুটিন মেইনটেইন করে থাকি। তবুও দিন শেষে ময়লা ও জীবাণু আমাদের আন্ডারআর্ম, কনুই, হাঁটু, এবং গোড়ালিতে থেকে যাওয়ার কোন না কোন উপায় খুঁজে বের করেই নেয়। বাইরে যারা কাজের জন্য নিয়মিত বের হয়ে থাকেন, তাদের জন্যে এটি খুবই সাধারণ একটি সমস্যা। 

আন্ডারআর্ম, কনুই ও হাঁটুর কালো দাগ নিয়ে আমরা বিব্রত হই। শরীরের অন্যান্য দিকে খেয়াল রাখলেও এদিকে যত্ন নিতে কেন যেনও আমরা খুবই অনীহা করি। আজকে আমরা দেখে নিবো কিভাবে খুব সহজেই ঘরোয়া উপায়ে আন্ডারআর্ম, কনুই ও হাঁটুর কালো দাগ দূর করা যায়। তাহলে শরীরের বিভিন্ন অংশের কালো দাগ দূর করতে হোমমেড মাস্কগুলো একনজরে দেখে নিন!


আন্ডারআর্ম, কনুই ও হাঁটুর কালো দাগ দূর করুন ঘরোয়া উপায়ে

১) শসার রস এবং অ্যালোভেরা দিয়ে মাস্ক

উপকরণ

১. শসার রস- ২ টেবিল চামচ


২. অ্যালোভেরা জেল- ১ টেবিল চামচ


লেবুতে যদি এলার্জি না থাকে, তাহলে এই মাস্কে দুই তিন ফোঁটা লেবুর রস দিয়ে দিন। এই উপকরণগুলো ভালোভাবে মিশিয়ে তুলার সাহায্যে আন্ডারআর্ম, কনুই ও হাঁটুতে ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করে নিন। সবশেষে পানি দিয়ে ভালো করে পরিষ্কার করে নিন। সব ধরণের ত্বকেই এই প্যাকটি মানিয়ে যাবে সহজেই। তবে অ্যালোভেরাতে যাদের অ্যালার্জি হয়, তারা টমেটোর রস ব্যবহার করতে পারেন।


২) কালো দাগ দূর করতে টক দই ও বেকিং সোডা

বেকিং সোডা মৃত ত্বকের কোষ ক্লিন করে এবং দই ত্বককে সফট ও ময়েশ্চারাইজড করে তুলতে সাহায্য করে। এটি রোদের পোড়া ভাব দূর করতেও সহায়তা করে।


উপকরণ

১. টক দই- ২ টেবিল চামচ


২. বেকিং সোডা- ১ চা চামচ


একটি বাটিতে উপকরণ গুলো একসাথে নিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। ৩ থেকে ৪ মিনিট আন্ডারআর্ম, কনুই ও হাঁটুতে ঘষুন। ১০ মিনিটের জন্যে এভাবেই রেখে দিতে হবে। শুকিয়ে এলে পানি দিয়ে তুলে পরিষ্কার করে ফেলুন।


৩) হলুদ, বেসন এবং মধু দিয়ে মাস্ক

বহুকাল ধরে ত্বক উজ্জ্বল করতে হলুদ ব্যবহৃত হয়ে আসছে। এতে রয়েছে কার্কুমিন টাইরোসিনেজ যা মেলানিন সংশ্লেষণ প্রতিরোধ করে এবং হাইপারপিগমেন্টেশন কমাতে সহায়তা করে। আর মধু তো ত্বকের জন্য দারুণ উপকারী, সেটা আমরা সবাই জানি। বেসন ত্বক পরিষ্কার করে এবং দাগ হালকা করতে ভূমিকা রাখে।


উপকরণ

১. হলুদ গুঁড়ো- ১/২ চা চামচ


২. মধু- ১ টেবিল চামচ


৩. বেসন- ২ টেবিল চামচ


সবগুলো উপাদান একসাথে মিশিয়ে পেস্ট বানিয়ে নিতে হবে। এবার আন্ডারআর্ম, কনুই ও হাঁটুতে ১০ থেকে ১৫ মিনিট এর জন্যে লাগিয়ে রাখুন। প্যাক শুকিয়ে গেলে হালকা কুসুম পানি দিয়ে পরিষ্কার করে নিন।


৪) অ্যাপল সিডার ভিনেগার

অ্যাপল সিডার ভিনেগার (এসিভি) প্রাকৃতিক উৎস থেকে প্রাপ্ত। এটি এসিটিক অ্যাসিড সমৃদ্ধ, যা ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে দারুণভাবে সহায়তা করে। যাদের তৈলাক্ত ত্বক তারা এটি থেকে ভালো উপকার পাবেন। কালো দাগ দূর করতে এটি আপনাকে অনেকটাই হেল্প করবে।


উপকরণ

১. অ্যাপল সিডার ভিনেগার- ১ টেবিল চামচ


২. পানি- ১ চা চামচ


একটি বাটিতে এই দুটি উপকরণ ভালো ভাবে মিশিয়ে তুলার সাহায্যে আন্ডারআর্ম, কনুই ও হাঁটুতে ১০ থেকে ১৫ মিনিট ম্যাসাজ করে নিন। সবশেষে পানি দিয়ে ভালো করে পরিষ্কার করে নিন।


তাহলে জেনে নিলেন তো, ঘরে থাকা সাধারণ কিছু উপাদান দিয়ে কত সহজেই আমরা আমাদের শরীরের অবহেলিত পার্টগুলোর যত্ন নিতে পারি। সবক্ষেত্রে হাইজিন মেইনটেইন করা ভীষণ প্রয়োজন। তাই আর দেরি না করে প্যাকগুলো ব্যবহার করার যে উপায়গুলো আমরা জেনে নিলাম, সেই অনুযায়ী নিজের যত্ন শুরু হোক। এভাবে ত্বকের যত্ন নিলে ও ত্বক নিয়মিত পরিষ্কার করা হলে ত্বকের কালো দাগ খুব সহজেই দূর করা সম্ভব। আন্ডারআর্ম, কনুই ও হাঁটুর কালো দাগ নিয়ে আর চিন্তা নেই! 

Post Top Ad

Responsive Ads Here