স্যুপ শীত তাড়াতে - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Monday, December 14, 2020

স্যুপ শীত তাড়াতে


ক্রমেই জেঁকে বসতে শুরু করেছে শীত হাওয়া অফিসের আভাষ, শৈত্যপ্রবাহ আসছে সপ্তাহন্তে। সঙ্গে বৃষ্টির বাগড়াও থাকতে পারে। এমন সময়ে শরীরকে চনমনে রাখতে তিনবেলার মেনুতে রাখতে পারতেন স্যুপ। পুষ্টির সঙ্গে আপনাকে দেবে ওম। হবে শীত কাটানো আর ইমিউনিটি বাড়ানোর হাতিয়ার। অন্তত করোনার দ্বিতীয় ঢেউ সামলাতে সববয়সীর জন্য কার্যকর হতে পারে স্যুপ।

রেসিপি দিয়েছেন ফাহা হোসাইন।


ক্রিমি ক্যারট স্যুপ

উপকরণ

 গাজর ৩টি, পেঁয়াজ ১টি, রসুন ৭–৮ কোয়া, বাটার ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স আধা চা–চামচ, লবণ এক চিমটি, চিনি আধা চা–চামচ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, সুইজ বান ১টি, লেমন গ্রাস ১টি ও চিকেন স্টক ২ কাপ।


প্রণালি

প্রথমে ২ কাপ চিকেন স্টকের সঙ্গে ১ কাপ পানি চুলায় চড়িয়ে দিন। এবার গাজরের খোসা ছিলে ছোট ছোট টুকরা করে চিকেন স্টকে সেদ্ধ হতে দিন। যোগ করুন পেঁয়াজ ও রসুনকুচি। সেদ্ধ হয়ে এলে স্টক থেকে গাজর, পেঁয়াজ, রসুন আলাদা করে তুলে নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করুন। এবার একটি প্যানে বাটার গরম করে ব্লেন্ড করে রাখা ঘন মিশ্রণটি দিয়ে হালকা নেড়েচেড়ে তাতে চিকেন স্টকগুলো যোগ করুন। এবার চিনি, লবণ ও চিলি ফ্লেক্স দিয়ে বলক আসতে দিন। অন্যদিকে সুইজ বানের ছোট ছোট টুকরা করে তাতে একটু বাটার মাখিয়ে ওভেন বা চুলায় হালকা টোস্ট করে নিন। এবার স্যুপে বলক এলে বাটিতে ঢেলে তার ওপর টোস্ট করা বান ও ক্রিম দিয়ে পরিবেশন করুন।


প্রন টমেটো স্যুপ

উপকরণ

চিংড়ি ১ কাপ, পাকা টমেটো ১ কাপ, চিকেন স্টক ১ কেজি, গোলমরিচের গুঁড়া সিকি চা–চামচ, লেমন গ্রাস ১ টেবিল চামচ, বাটার আধা চা–চামচ, ভেজিটেবল অয়েল আধা চা–চামচ ও ফ্রেশ ক্রিম ৩ টেবিল চামচ।


প্রণালি

প্যানে ভেজিটেবল অয়েল দিয়ে তাতে খোসা ছাড়ানো চিংড়ি ও টমেটোকুচি দিয়ে সতে নিন। চিংড়িগুলো তুলে রাখুন। এবার চিকেন স্টকের সঙ্গে টমেটো সেদ্ধ হতে দিন। সেদ্ধ হয়ে গেলে টমেটো হালকা ঠান্ডা করে সেটা ব্লেন্ডারে মিহি করে ব্লেন্ড করে নিন। এবার প্যানে বাটার গরম করে তাতে ব্লেন্ড করে রাখা মিশ্রণ ঢেলে দিয়ে লেমন গ্রাস, গোলমরিচের গুঁড়া এবং ফ্রেশ ক্রিম দিয়ে ৫ মিনিট বলক তুলে নামিয়ে নিন।


স্পিনাচ ব্রকলি স্যুপ

উপকরণ

পালংশাক ১ কাপ, ব্রকলি ১টি, পেঁয়াজ ১টি, রসুন ৭–৮ কোয়া, বাটার ১ টেবিল চামচ, চিলি ফ্লেক্স আধা চা–চামচ, লবণ সিকি চা–চামচ, চিনি আধা চা–চামচ, ফ্রেশ ক্রিম ২ টেবিল চামচ, সুইজ বান ১টি, লেমন গ্রাস ১টি ও চিকেন স্টক ২ কাপ।


প্রণালি

প্রথমে ২ কাপ চিকেন স্টকের সঙ্গে ১ কাপ পানি চুলায় চড়িয়ে দিন। এবার স্পিনাচ ও ব্রকলিগুলো চিকেন স্টকে সেদ্ধ হতে দিন। পেঁয়াজ ও রসুনকুচি দিন। সেদ্ধ হয়ে এলে স্টক থেকে শাক, ব্রকলি, পেঁয়াজ, রসুন সেদ্ধ আলাদা করে তুলে নিয়ে ব্লেন্ডারে ব্লেন্ড করে নিন। এবার একটি প্যানে বাটার গরম করে ব্লেন্ড করে রাখা ঘন মিশ্রণটি দিয়ে হালকা নেড়েচেড়ে তাতে চিকেন স্টকগুলো যোগ করুন, সঙ্গে চিনি, লবণ ও চিলি ফ্লেক্স দিয়ে বলক আসতে দিন। অন্যদিকে সুইজ বানের ছোট ছোট টুকরা করে তাতে একটু বাটার মাখিয়ে ওভেন বা চুলায় হালকা টোস্ট করে নিন। এবার স্যুপে বলক এলেই পছন্দের বাটিতে স্যুপ ঢেলে তার ওপর টোস্ট করা বান ও ক্রিম দিয়ে পরিবেশন করুন।


এগ কর্ন স্যুপ

উপকরণ

ডিম ৪টি, কচি ভুট্টার কুচি ১ টেবিল চামচ, পেঁয়াজ মিহি কুচি ১ টেবিল চামচ, রসুনকুচি আধা চা–চামচ, গোলমরিচের গুঁড়া সিকি চা–চামচ, কর্নফ্লাওয়ার ১ টেবিল চামচ, চিকেন স্টক আধা লিটার, চিনি আধা চা–চামচ, লেমন গ্রাস ১টি ও বাটার আধা চা–চামচ।


প্রণালি

প্রথমে প্যানে বাটার গরম করে তাতে ভুট্টার কুচি, পেঁয়াজকুচি, রসুনকুচি, গোলমরিচের গুঁড়া এবং লেমন গ্রাস কুচি দিয়ে হালকা নেড়েচেড়ে চিকেন স্টক দিন। এবার অল্প পানিতে কর্নফ্লাওয়ার গুলিয়ে তাতে চিনি দিন। এবার মিশ্রণটি ঢেলে হালকা করে নাড়তে থাকুন। স্যুপ কিছুটা ঘন হয়ে এলে তাতে ডিমগুলো একটি বাটিতে ভালোভাবে ফেটিয়ে স্যুপে দিয়ে ২–৩ বার নাড়া দিয়েই চুলা বন্ধ করে ঢেকে দিন। ৫ মিনিট পর নামিয়ে গরম গরম পরিবেশন করুন।


পামকিন স্কোয়াশ

উপকরণ

মিষ্টিকুমড়া ২৫০ গ্রাম, জলপাই তেল ২ টেবিল চামচ, ফ্রেশ ক্রিম ১ কাপ, আদা জুলিয়ান কাট আধা চা–চামচ, রসুনকুচি আধা চা–চামচ, গোলমরিচের গুঁড়া সিকি চা–চামচ, লবণ আধা চা–চামচ, চিনি ২ চা–চামচ ও পুদিনাপাতা ১ চা–চামচ।


প্রণালি

মিষ্টিকুমড়ার বড় আস্ত টুকরা নিয়ে তাতে হালকা লবণ ও আধা টেবিল চামচ জলপাই তেল মাখিয়ে মাইক্রো ওভেনে মিড হাই তাপে ১০ মিনিট বেক করুন। বেক করা কুমড়া থেকে নরম হয়ে যাওয়া অংশটুকু চামড়া ছাড়িয়ে নিন। এবার ব্লেন্ডারে অল্প পানি দিয়ে ভালোভাবে ব্লেন্ড করে স্ট্রেইনারে ছেঁকে নিন। প্যানে জলপাই তেল দিয়ে তাতে আদা, রসুনকুচি হালকা সতে কুমড়ার ছেঁকে নেওয়া রসটুকু দিয়ে দিন। এবার একে একে গোলমরিচের গুঁড়া, লবণ, চিনি ও ফ্রেশ ক্রিম দিয়ে নেড়েচেড়ে তাজা পুদিনা ছড়িয়ে গরম গরম পরিবেশন করুন।

Post Top Ad

Responsive Ads Here