পাভলোভা মজাদার তৈরির পদ্ধতি - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Thursday, January 7, 2021

পাভলোভা মজাদার তৈরির পদ্ধতি


পাভলোভা নাম অনেকেই শুনেছি। যেহেতু এটি আমাদের দেশের ডেজার্ট নয় তাই অনেকেই হয়তো এর নাম শুনেননি। যারা আমরা খেয়েছি তারা জানি এর স্বাদ কি অসাধারণ। বাচ্চাদের পছন্দ তো বটেই সাথে সাথে বড়দেরও খুব পছন্দ। কিন্তু কথা হচ্ছে এই পাভলোভা বানাতে গেলে অনেক সময় হয় না ফলে নষ্ট হয়ে যায়। এর আসল স্বাদ পাওয়া যায় না। আমি কিন্তু অনেক বার চেষ্টা করার পর গিয়ে আসল পাভলোভা বানাতে পেরেছি। তাই যদি দুই এক বার না হয় হতাশ হবেন না। বানানোর উপকরণ এবং পদ্ধতি খুবই সহজ। বানিয়ে বেশ কিছু দিন সংরক্ষণ করা যায় এবং বাচ্চাদের টিফিনে দেয়া যায়। এছাড়াও বাসায় মেহমান আসলে কিংবা ঘরোয়া কোন অনুষ্ঠান বানিয়ে সবাইকে চমকে দিন। ভিন্ন স্বাদের পাশাপাশি যেহেতু ভিনদেশী ডেজার্ট তার উপর অসাধারণ স্বাদ এবং বাসায় বানালে অনেকই সফল হয় না বিধায় এই মজাদার পাভলোভা বানিয়ে কাউকে চমকে দিয়ে নিয়ে নিন রাজ্য জয়ের আনন্দ। আজকে আমি দেখাবো কিভাবে তৈরি করবেন মজাদার পাভলোভা।


মজাদার পাভলোভা তৈরির পদ্ধতি

উপকরণ 

ডিমের সাদা অংশ- ৪টি

চিনি- স্বাদমতো

ভ্যানিলা এসেন্স- ১ চা চামচ

লেবুর রস- ১ চা চামচ.

কর্ণফ্লাওয়ার- ২  চা চামচ

উইপড ক্রিম- ১ প্যাকেট

দুধ- ১কাপ

জেল ফুড কালার- পরিমাণমতো

ওরিয়ো বিস্কুট- সাজানোর জন্য

প্রস্তুত প্রণালী 

প্রথম ধাপ 

(১) প্রথমে ডিমের সাদা অংশকে একটি বিটার দিয়ে বিট করে নিব। উইস্ক দিয়ে মেশালে হাত ব্যথা হয়ে যায় পরে অনেক সময় লাগে। ডিমের কুসুম বিট করার সময় এর সাথে অল্প অল্প করে চিনি মেশাতে হবে আর বিট করতে হবে। যখন দেখবেন সাদা একটা ভাব চলে এসছে এবং লক্ষ্য করে দেখবেন বাটি উপর করলেও মিশ্রণটি পরে যাচ্ছে না তখন বুঝবেন আর বিট করতে হবে না হয়ে গেছে। এপর্যায়ে বিট করা বন্ধ করে দিতে হবে এবং একে একে এর মধ্যে ভ্যানিলা এসেন্স, লেবুর রস, কর্ণফ্লাওয়ার দিয়ে একটি স্প্যাচুলা দিয়ে ভালো করে মিশিয়ে নিতে হবে।


(২) এবার এই মেরাং কে আমি তিন ভাগে ভাগ করব। এর কারণ হলো একটি মেরাং সাদা রেখে, অন্য একটিতে পিংক এবং অন্য আরেকটিতে নীল রং মিশিয়ে নেব। যেহেতু বাচ্চাদের জন্য তাই এই রঙের মিশ্রণ। চাইলে সম্পূর্ণ সাদাও রাখতে পারেন।আমি আমার মেয়ের পছন্দের রং মিশিয়েছি আপনারা আপনাদের পছন্দের রং মিশিয়ে নেবেন। জেল ফুড কালার ব্যবহার করার চেষ্টা করবেন। জেল ফুড কালার আপনি খুব সহজেই পেয়ে যাবেন আগোরা, স্বপ্ন কিংবা নিউ মার্কেটের কাঁচা বাজারের দোকানগুলোতে। এই ডেজার্টটিতে সাধারণত জেল কালার ব্যবহার করা হয়। যদি জেল ফুড কালার না পাওয়া যায় তাহলে অন্য যেকোন ফুড কালার ব্যবহার করা যাবে।


(৩) এবার একটি বেকিং ট্টেতে বেকিং সিট বিছিয়ে নিন এখন একটি পাইপিং ব্যাগে মেরাং ভরে ছোট ছোট করে পেচিয়ে পেচিয়ে  তিনটি রঙের মেরাং দিয়ে পাইপ করে নিন। এখন ওভেনে ২২০ ডিগ্রি ফারেনহাইট অথবা ১০৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় ১ ঘন্টা ১৫ মিনিট বেক করে নিন।


২য় ধাপ :

এবার উইপড ক্রিম বানানোর পালা। প্যাকেটের নিদের্শনা অনুযায়ী বানিয়ে ফেলুন উইপড ক্রিম। আর এর জন্য দুধ লাগবে তাই দুধ ১ কাপ নিয়েছিলেন।


৩য় ধাপ :

এবার সাজানোর পালা। পাভলোভাগুলোর উপর উইপড ক্রিম দিয়ে তার উপর ওরিয়ো বিস্কুট কিছুটা গুড়া করে ছিটিয়ে দিন আর ছোট করে ভেঙে উপরে দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। ফল দিয়েও সাজানো যায় আর মজাও লাগে। আপনারা আপনাদের পছন্দের ফল দিয়ে সাজায়ি নিয়ে সবাইকে চমকে দিন।

Post Top Ad

Responsive Ads Here