ব্ল্যাক ফরেস্ট পেস্ট্রি চুলায় তৈরি - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Wednesday, January 27, 2021

ব্ল্যাক ফরেস্ট পেস্ট্রি চুলায় তৈরি


হট কেক এর মধ্যে বেশ প্রথমেই যে নামটি মুখে আসে তা হল ব্ল্যাক ফরেস্ট। বেশির ভাগ সময় এই কেকটি কিনতে বেকারিতে ঢু মারতে হয়। তবে এই কেক তৈরি যদি আমরা বাসায় চুলায় তৈরি করতে পারি তাহলে যখন ইচ্ছা তখন তৈরি করতে পারব। দেখে নেয়া যাক হটকেক এর “ব্ল্যাক ফরেস্ট পেস্ট্রি তৈরির প্রণালী।


কেকের জন্য উপকরণ

পানি – ১/৩ কাপ

কফি – ১/২ চা চামচ

চিনি – ১ কাপ

চক চিপস – ১/৪কাপ

বাটার – ১/৪ কাপ অথবা তেল

ডিম – ১টি

ভ্যানিলা এসেন্স – ১/২ চামচ

বাটার মিল্ক – (১/৪ কাপ মিল্ক +১ চামচ ভিনেগার)

ময়দা – ২/৩ কাপ

কোকো পাউডার – ১/২ কাপ

বেকিং পাউডার – ১/২ চামচ

বেকিং সোডা – ১/২ চামচ

লবণ – ১/৪ চা চামচ


১ম ধাপ

– প্রথম পর্যায়ে কেকটা তৈরি করে নেব। এর জন্য লিকুইড উপাদানগুলো প্রথমে মিশিয়ে নেব।একটা হাঁড়িতে সামান্য পানি নিয়ে পানিটা ফুটতে শুরু করলে তার উপর একটি হিট প্রুফ বল বসিয়ে নেব। এবার এর মধ্যে ১/৩ কাপ পরিমাণ পানি নিয়ে ১/২ চা চামচ ইনস্ট্যান্ট কফি নিয়ে মিশিয়ে নিতে হবে। এবার এর মধ্যে ১ কাপ চামচ চিনি, ১/৪ কাপ চক চিপস অথবা মিল্ক চকলেট চিপস বার ব্যাবহার করতে পারেন। চুলার আঁচ লো হিটে রেখে সবকিছু ভালোভাবে গলিয়ে ঠাণ্ডা করে নিতে হবে।

– এবার একটি মিক্সিং বোলে সবগুলো গুঁড়ো উপকরণ (ময়দা, কোকো পাউডার, বেকিং সোডা, বেকিং পাউডার লবণ) চেলে মিশিয়ে নেব।

– বাটার মিল্ক তৈরির জন্য ১/৪ কাপ দুধ এবং ১ চামচ ভিনেগার মিশিয়ে ১০ মিনিট রেখে দেব । চুলায় বসানো লিকুইড উপাদানগুলো ঠাণ্ডা হয়ে গেলে এর মধ্যে এক এক করে বাটার মিল্ক, ভ্যানিলা এসেন্স এবং গুঁড়ো উপকরণগুলো ঢেলে কেক এর পেস্টটা তৈরি করে নেব।

– কেকটা তৈরির জন্য ৭ ইঞ্চির স্কয়ার একটা মল্ড অথবা লুফ পেনের মধ্যে সামান্য তেল দিয়ে একটা কাগজ বিছিয়ে নেব। যেহুতু কেকটা চুলায় তৈরি করবো তাই একটি হাঁড়িতে হাফ ইঞ্চি পুরো করে লবণ অথবা বালি নিয়ে একটি স্ট্যান্ড বসিয়ে ১০ মিনিট গরম করে নেব। এবার কেকটির মল্ড বসিয়ে লো আঁচে ৩৫/৪০ মিনিট বেক করতে হবে। যারা ওভেনে বেক করতে চান তারা ১৮০ ডিগ্রি সেলসিয়াস বা ৩৫০ ফারেনহাইট দিয়ে ৩০-৩৫ মিনিট বেক করবেন।


২য় ধাপ

– কেক সাজানোর জন্য ৩ ধরণের ক্রিম তৈরি করে নেব। প্রথমে স্যুইস বাটার ক্রিম তৈরির জন্য চিনি ১ কাপ, ডিমের সাদা অংশ ১/২ কাপ, বাটার ২০০ গ্রাম, ভ্যানিলা এসেন্সে ১ চামচ এই পরিমাণে উপকরণগুলো লাগবে। ওয়াটার প্রূফ বোলে ডিমের সাদা অংশ ও চিনি একসাথে করে হ্যান্ড বিটার দিয়ে চিনিটা মিক্স করে নিন গলে না যাওয়া পর্যন্ত নাড়তে হবে। এবার হ্যান্ড বিটার দিয়ে মিশ্রণটি বিট করে নিবেন যখন মিশ্রণটি সম্পূর্ণ ফোম হয়ে আসবে তার মধ্যে বাটার দিয়ে কিছুক্ষণ বিট করলেই হয়ে যাবে স্যুইস বাটার ক্রিম ।

– এবার মোকা ক্রিমের জন্য স্যুইস বাটার ক্রিমের ১/৩ অংশ আলাদা নিয়ে এর মধে ১ টেবিল চামচ কোকো পাউডার, ১/২ চামচ কফি নিয়ে বিট করে নিব।

– মেল্ট চকলেটের জন্য ১/২ কাপ ডার্ক চকলেট বাড়ের সাথে ফুটন্ত ১ চামচ গরম দুধ মিশিয়ে তৈরি করে নেব।

– এ পর্যায়ে কেকটা ডেকোরেশন করবো। কেকটা ঠাণ্ডা করে মাঝখান থেকে ২ ভাগে কেটে প্রথম ভাগে একটা ব্রাশের সাহায্য সুগার সিরাপ মিশিয়ে নিচ্ছি। সামান্য পানির মধ্যে চিনি গুলিয়ে নিলেই সুগার সিরাম তৈরি হয়ে যাবে। তার উপর মোকা ক্রিম মিশিয়ে ২য় ভাগটি বিছিয়ে নিব।

– এবার তার উপর ২ টেবিল চামচ মেল্ট চকলেট দিয়ে ছড়িয়ে দেব। তার উপর স্যুইস বাটার ক্রিম মিশিয়ে ছড়িয়ে দেব। ডিজাইনের জন্য মেল্ট চকলেটকে পাইপিং ব্যাগে ভরে মাথাটাকে কেটে কেকের উপর লম্বালম্বি দাগ কেটে কাঠির সাহায্য জিগজ্যাগ করে ডিজাইন করে নেব। ব্যস, হয়ে গেল তো ব্লাক ফরেস্ট পেস্ট্রি কেক।

Post Top Ad

Responsive Ads Here