কটন চিজ কেক জাপানিজ - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

সর্বশেষ খবর

Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Wednesday, January 27, 2021

কটন চিজ কেক জাপানিজ


বাঙালির শেষ পাতে একটু মিষ্টি না হলে কোন খাবারই যেন জমে না। সময় বদলেছে , বদলেছে আমাদের মিষ্টির রুচিও। এখন আর দই, রসগোল্লাতে সীমাবদ্ধ নেই আমাদের চাহিদা । আজ তাই সুদূর জাপান থেকে আপনাদের জন্য নিয়ে এসেছি, এক মজার কেকের  রেসিপি। জাপানের বিখ্যাত এই কেক, বাচ্চা থেকে শুরু করে বৃদ্ধ সবার মুখে তুলার মতো নিমিষেই গলে যায়। তাই তো এই মজার কেকের নাম কটন চিজ কেক। আসুন দেখে নেই ,কী কী লাগবে জাপানিজ কটন চিজ কেক তৈরি করতে।


উপকরণ

ক্রিম চীজ – ২ কাপ

মাখন/সয়াবিন তেল – ১ কাপ

চিনি – ১ কাপ (মিহি)

সাদা তরল দুধ – ২ কাপ

ডিম – ৫ টি

ময়দা – ১ কাপ

কর্ণফ্লাওয়ার – ২ টেবিল চামচ

লেবুর রস – এক টেবিল চামচ


প্রণালী

– প্রথমে একটি রেগুলার প্যান নিয়ে তাতে অয়েল ব্রাশ করে নিতে হবে। এরপর প্যানের ভিতরে একটি পার্চমেন্ট পেপার গোল করে কেটে দিতে হবে। চারদিকে উঁচু করে পার্চমেন্ট পেপার দিতে হবে। পেপার ও অয়েল ব্রাশ করে নিতে হবে। চারদিকে উঁচু পার্চমেন্ট পেপার দিতে হবে কারণ এই কেক নরমাল কেকের তুলনায় ফুলে উঠবে।

– এরপর চুলায় একটি প্যান নিয়ে তাতে পানি গরম হতে দিন, পানি হালকা গরম হতে লাগলে এই প্যানের উপর একটি হিটপ্রুভ প্যান রাখুন। এবার এই প্যানের ভিতর ক্রিম চীজ, মাখন, চিনি, সাদা তরল দুধ নিয়ে ভালোমতো নেড়ে নিতে হবে। মূলত পানির ভাপে এই মিশ্রণটি করতে হবে। যখন দেখবেন মিশ্রণটি ভালোভাবে হয়ে গেছে , চুলা থেকে নামিয়ে মিশ্রণটি ঠাণ্ডা হতে দিন।

– এখন ডিমগুলো ভেঙে সাদা অংশ এবং হলুদ অংশ দুটি আলাদা বাটিতে রাখতে হবে। সাদা অংশ অনেকক্ষণ ধরে ফেটিয়ে নিতে হবে, একটা ডিমের মেরাং তৈরি হবে, এরপর ফেটানো বন্ধ করতে হবে। এই মেরাং এর সাথে হাফ কাপ চিনি দিতে হবে। আরও কিছুক্ষণ ফেটানো হলে, এই মেরাং সাদা ক্রিমের মতো ঘন হবে।

– এবার আগের তৈরি করে রাখা চীজের মিশ্রণে এক কাপ ময়দা, ২ টেবিল চামচ কর্ণফ্লাওয়ার, এক টেবিল চামচ লেবুর রস দিয়ে মেশাতে হবে। তারপর আগেই আলাদা করে রাখা ডিমের কুসুম একটা একটা করে এই মিশ্রণে মেশাতে হবে। আগের তৈরি করে রাখা মেরাং এখন অল্প অল্প করে মেশাতে হবে এই মিশ্রণ। এখন আলতো হাতে পুরো মিশ্রণটি কয়েকবার নাড়তে হবে যাতে সব একসাথে মিক্স হয় ।

– সবকিছু একসাথে মিশিয়ে এই মিশ্রণ, এবার আগেই রেডি করে রাখা প্যানে ঢালতে হবে। 

এবার আরেকটি হিটপ্রুভ বড় ট্রে নিয়ে , এখন এই ট্রে তে কেক এর মিশ্রণসহ প্যান রাখতে হবে ।এই ট্রে তে গরম পানি ঢালতে হবে। কেকটা আসলে ভাপে হবে মাইক্রোওয়েভে। এই পানিসহ ট্রে এর উপর কেকের মিশ্রণের প্যান দিয়ে ৫০ মিনিট ২৫০ ডিগ্রী ফারেনহাইট তাপমাত্রায় বেক করতে হবে ।

– ৫০ মিনিট বেক করার পর কেকটি বের করে ফেলুন, একটি তুথপিক দিয়ে টেস্ট করতে পারেন কেক ঠিক মতো বেক হয়েছে কিনা। যদি তুথপিকের সাথে কেকের অংশ বিশেষ লেগে থাকে বুঝতে হবে, আরেকটু সময় নিয়ে বেক করতে হবে । এমন অবস্থা হলে, আরও ১০ মিনিট বেক করে নিন। বেক শেষে কেক আরেকটি পাত্রে উপুড় করে ঢেলে নিন ।

হয়ে গেল মজাদার জাপানিজ কটন চিজ কেক । এবার কেটে পরিবেশ করুন।

Post Top Ad

Responsive Ads Here