২টি ব্যায়াম জানেন কি পেটের মেদ কমানোর - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Wednesday, February 10, 2021

২টি ব্যায়াম জানেন কি পেটের মেদ কমানোর


মেদ কমানোর হরেক রকম উপায় আছে হয়তো কিন্তু পেটের মেদ বা শরীর এর মেদ কমানোর জন্য আসলে ব্যায়াম বাধ্যতামূলক। কারণ শুধুমাত্র ডায়েট ঠিক রেখে পরিশ্রম না করে কখনো মেদ কমানো সম্ভব না। তাই মেদ কমাতে করতে হবে নিয়মিত ব্যায়াম। তবে অনেকেই জানেন না কী ধরনের ব্যায়াম পেটের ক্ষেত্রে উপযোগী। পেটের মেদ কমানোর কয়েকটি ব্যায়াম সম্পর্কে আলোচনা করব। আশা করছি আপনাদের উপকার হবে।


পেটের মেদ কমানোর ব্যায়াম

১ম পদ্ধতি

প্রথমে একটি সমতল জায়গায় পা দু খানি সামনে বাড়িয়ে দিয়ে বসে পরুন। শরীর হবে সোজা। শিরদ্বারা সোজা রাখতে হবে। জোরে জোরে নিঃশ্বাস নিন এবং ছাড়ুন। এই কাজটি কয়েকবার করুন। তারপর দু হাত এমন ভাবে দুই পাশে ছড়িয়ে দিন যেন যতটুকু সম্ভব সোজা হয়ে থাকে ও সবচেয়ে বেশি দুরুত্ব অতিক্রম করে।

তারপর একবার ঘড়ির কাটার দিকে এবং কাটার বিপরীত দিকে ঘুরতে থাকুন। হাত দুটো তে যেন কোন ভাজ না পড়ে সে দিকে লক্ষ্য রাখুন। এভাবে কয়েকবার করে করুন। কমপক্ষে ১০ বার করে করতে থাকুন।

দান হাত টি প্রথমে বাম পায়ের বৃদ্ধা আঙ্গুল এর শীর্ষ ভাগে ছোঁয়ার চেষ্টা করুন এবং কিছুক্ষণ অপেক্ষা করুন। ঠিক একই ভাবে বাম হাত এবং ডান পা কাজে লাগান ও অপেক্ষা করুন। এতে আপনার পেটের উপর কাজ হবে এবং মেদ কমাতে সাহায্য করবে। এভাবে আরো ১০ বার করে করতে থাকুন। এই ব্যায়ামটি প্রতিদিন একই সময়ে করতে হবে।


২য় পদ্ধতি

এই পদ্ধতি তে পেটের মেদ কমানোর সাথে সাথে হাতের এবং পায়ের উরুর মেদ কমাতে সাহায্য করবে। যাদের হাত শারীর এর চেয়ে মোটা ও পায়ে গায়ের তুলনায় বেশি মেদ, তারা খুব সহজেই এই ব্যায়াম এর সাহায্য নিতে পারেন।


চলুন পদ্ধতিটি শিখে নেই ঝটপট।

১. সোজা হয়ে বসে পা দুটো সামনের দিকে লম্বা করে রাখুন। পূর্বের ন্যায় কয়েকবার নিঃশ্বাস গ্রহণ ও ত্যাগ করুন। এবার দুই পাকে হাঁটুর মাঝ বরাবর ভাঁজ করে নিন। তারপর আস্তে আস্তে হাঁটুকে বুকের কাছে নিয়ে আসুন। বাম থেকে প্রথম চিত্রের মত। যতটুকু সম্ভব বুকের কাছে নিয়ে অপেক্ষা করুন।

২. পাকে বুকের সাথে ধরে রেখে আস্তে আস্তে পিছনের দিকে শুয়ে যান এবং আবার উঠে বসার চেষ্টা করুন। এভাবে কয়েকবার করুন। কমপক্ষে ৮-১০ বার।

৩. হাতের কাছে ডাম্বেল থাকলে তা নিয়ে অথবা ভারি কিছু নিয়ে ৩য় ও ৪র্থ চিত্রের মত নিচ থেকে উপরে ও উপর থেকে নিচে রাখুন। ১০ থেকে ১৫ বার এভাবে করুন। তবে লক্ষ্য রাখবে কোমর যেন সোজা থাকে।

প্রথম প্রথম ১৫ মিনিট ব্যায়াম করুন। তারপর আস্তে আস্তে সেই সময় বাড়িয়ে নিন। আশা করছি আপনিও খুব শীঘ্রই চিকন পেটের অধিকারী হতে পারবেন। তবে ব্যায়াম সবসময় একই সময়ে করতে চেষ্টা করুন।

Post Top Ad

Responsive Ads Here