এসেছে জিন এডিটিং যন্ত্র, মানব প্রজাতির স্বাস্থ্য উন্নয়নে আরো একধাপ অগ্রগতি - Lakshmipur News | লক্ষীপুর নিউজ | ২৪ ঘন্টাই সংবাদ

Breaking


Post Top Ad

Responsive Ads Here

Post Top Ad

Wednesday, December 19, 2018

এসেছে জিন এডিটিং যন্ত্র, মানব প্রজাতির স্বাস্থ্য উন্নয়নে আরো একধাপ অগ্রগতি



আবিষ্কার হল জিন ঘটিত রোগের চিকিতসায় এক নয়া উপায়। মার্কিন যুক্তরাষ্ট্রের একদল বিজ্ঞানী আবিষ্কার করলেন এমন দুটি নতুন মলিকিউলার এডিটিং যন্ত্র যা জেনিটিক মিউটেশন রোধে কার্যকর। এমন বহু জিন ঘটিত রোগ আছে এখনও পর্যন্ত যার চিকিৎসা খুঁজে পাওয়া যায়নি। এই নয়া চিকিৎসা পদ্ধতি যদি সফল হয়, তাহলে মানব জাতির স্বাস্থ্যগত উন্নয়নে আরও একধাপ এগোনো যাবে।
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের ডেভিড লিউর উদ্যোগে আবিষ্কৃত হয়েছে এমন একটি পদ্ধতি যার সাহায্যে জিনের সিঙ্গল-লেটার মিসটেক ঠিক করা সম্ভব হয়। অন্যদিকে বোর্ড ইনস্টিটিউট অফ এমআইটি-র মলিকিউলার বায়োলজিস্ট ফেং জাং-এর পদ্ধতিতে ডিএনএ-র মধ্যে কোনও পরিবর্তন না করে আরএনএ-তে পরিবর্তন করে সারিয়ে ফেলা সম্ভব হবে বিরল সব জিন ঘটিত রোগ।
এঁদের দু’জনের যৌথ প্রয়াসে CRISPR-Cas9 জিন এডিটিং যন্ত্রটি তৈরি হয়েছে। এটি এক ধরনের আণবিক কাঁচি যা মানুষের জিনোমে অবাঞ্ছিত অংশগুলি বাদ দিয়ে সেখানে নতুন ডিএনএ প্রতিস্থাপন করতে পারবে। একটি জিনোমে ৬০০ কোটি ডিএনএ লিটার বা কেমিক্যাল বেস থাকে।

Post Top Ad

Responsive Ads Here